নাম ধৈর্য, Dhairya এর অর্থ জানুন বাংলায়

 

নাম > ধৈর্য
Advertisement


নাম : ধৈর্য, Dhairya
লিঙ্গ : ছেলে
জাতি : Hindu, Indian, Bengali, Gujarati, Hindi, Kannada, Malayalam, Marathi, Oriya, Tamil, Telugu
ধৈর্য, Dhairya অর্থ: হ্যাঁ; ধৈর্য
প্রকার: Dhairya
সংখ্যা : 6
রাশি : বৃশ্চিক রাশি
নক্ষত্র : পূর্বা আসারা
Read this page in English..

ধৈর্য, Dhairya এর অর্থ
নামকরণ বিষয়ক জ্যোতিষবিদ্যা অনুযায়ী যে মানুষদের নাম ধৈর্য, Dhairya হয় তারা সাধারণত জীবনে সাফল্য অর্জন করতে পারে। যদিও বা তারা জীবনে কোনো প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হয় তবুও তারা সেই পরিস্থিতির মধ্যে থেকেও হয়তো খুব সহজেই নিজেদের জন্য লাভদায়ক কিছু খুঁজে বার করতে পারবে। এদের ব্যাপারে সব থেকে গুরুত্বপূর্ণ জিনিস হলো এরা হয়তো সব কিছুই খুব সহজে ও সাবলীলভাবে পেয়ে যায়। এই নামের মানুষেরা সাধারণত তাদের সামাজিক কর্তব্য এবং অন্যান্য কাজের প্রতি অত্যন্ত দায়িত্বপূর্ণ মনোভাব পোষণ করে। বেশির ভাগ সময়ে এই মানুষেরা খুবই আবেগপ্রবণ হয় কিন্তু এই কথাটাও সত্যি যে হয়ত অন্যেরা এই মানুষদের আবেগের দাম দিতে পারে না। সাধারণত এদের মধ্যে একটি দার্শনিক দৃষ্টিভঙ্গি থাকে এবং এরা মনে প্রাণে দার্শনিক হয়। এদের মধ্যে সব জিনিস নিয়ে একটু বেশি ভাবনাচিন্তা করার প্রবণতা আছে। কোনো বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় সাধারণত এদের বাস্তবধর্মী হওয়ার উপদেশ দেওয়া হয়। এদের হয়তো বলা হয় যে যে কোনো সিদ্ধান্ত নেওয়ার সময় নিজের মনের থেকে নিজের মস্তিষ্কের কথা বেশি শোনা উচিত। এরা হয়তো জীবনে খুবই সাহায্যকারী ও স্নেহময় আত্মীয়স্বজন পাবে। এদের জীবনে অগ্রসর হতে হয়তো এদের আত্মীয়স্বজনেরা সব দিক থেকে সাহায্য করবে। নিজেদের জীবনে সাধারণত এরা খুবই সুশৃঙ্খল এবং সময়নিষ্ঠ হয়। এই সব গুনের জন্যই হয়তো তারা জীবনে সাফল্য অর্জন করতে পারে। তবে এই নামের মানুষদের নিজেদের উল্লিখিত কর্মসূচির প্রতি বেশি করে মনোনিবেশ করা উচিত কারণ শুধুমাত্র তাহলেই তারা নিজেদের কর্মজীবনে প্রতিষ্ঠিত হতে পারবে হয়তো।

Advertisement


ধৈর্য, Dhairya এর অভিব্যাক্তি সংখ্যা 3 বৈদিক জ্যোতিষ বা সংখ্যাতত্ত্বের অনেক গুরুত্ব রয়েছে।
বৈদিক জ্যোতিষবিদ্যা অনুযায়ী যে মানুষদের নাম ধৈর্য, Dhairya হয় সেই মানুষেরা সাধারণত খুবই কমনীয় স্বভাবের হয়। এবং একই সাথে তারা সাধারণত খুবই মিশুকে স্বভাবের হয়। তবে তাদের জীবনের সব ক্ষেত্রেই হয়তো তারা খুঁতখুঁতে হয়। কখনো কখনো এই স্বভাবের জন্য হয়তো তারা তাদের জীবনের সব থেকে ভালো জিনিষটা পাবে আবার কখনো কখনো হয়তো তারা সব থেকে খারাপ জিনিষটা পাবে। তাদের রসবোধ হয়তো খুবই প্রখর হবে। তারা সাধারণত সৃজনশীল কাজকর্ম যেমন আঁকা বা গান বা নাচ বা অন্য আরো অনেক কিছু এসবের প্রতি খুবই উৎসাহী হবে। তাদের উপস্থিত বুদ্ধি হয়তো খুবই প্রখর হবে। তারা হয়তো খুব তাড়াতাড়ি বেশ কয়েকটি কার্যকর সিদ্ধান্ত নিতে পারবে। এই জন্য হয়তো তারা অনেক খ্যাতি অর্জন করতে পারবে। তারা হয়তো তাদের কাজের প্রতি ও জীবনের বাকি সব বিষয়ের প্রতি খুবই অনুপ্রাণিত হবে। তারা হয়তো অন্য মানুষদেরও উৎসাহিত করে তুলতে পারবে। তাদের মধ্যে সাধারণত একটি ভালো ও পেশাদার লেখক হওয়ার সব গুণই থাকবে এবং এর সাহায্যে তারা জীবনে সাফল্য অর্জন করতে পারবে। যদি তারা এই কর্মক্ষেত্রকে তাদের পেশা হিসেবে গ্রহণ করে তাহলে হয়তো তারা একজন পেশাদার লেখক হিসেবে অনেক খ্যাতি ও অর্থ উপার্জন করতে পারবে। কখনো কখনো হয়তো তারা খুবই আবেগপ্রবণ হয়ে পরে এবং তখন হয়তো তারা তাদের সব সিদ্ধান্ত নিজেদের হৃদয় থেকে নেয়। তবে এই সিদ্ধান্তগুলির জন্য হয়তো তারা বিপদে পরতে পারে। তাদের মধ্যে হয়তো একজন ভালো নেতা হওয়ার সব গুণ থাকবে। এই প্রেক্ষিতে দেখতে গেলে তারা হয়তো একজন রাজনৈতিক নেতা হিসেবেও ভালো সাফল্য লাভ করতে পারে।
.
যে জাতকদের নাম ধৈর্য, Dhairya হয় সেই জাতকদের সাধারণত সুচতুর ও রূঢ় মনে করা হয়। তারা হয়তো তাদের জ্ঞানের ভান্ডারও অনেকটা বাড়াতে পারবে। সাধারণত তাদের দৃষ্টি জীবনের উচ্চ স্তরের জিনিসগুলির ওপর থাকবে এবং তারা হয়তো জীবনের ছোট ছোট ব্যাপারে একটুও চিন্তিত হবে না। ধৈর্য, Dhairya এর মতো মানুষেরা সাধারণত সমাজের জন্য খুবই দরকারি ও উপকারী হয়। এই জাতকেরা হয়তো স্থিতিশীল মস্তিষ্কের হবে না। সাধারণত যে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে তারা কুন্ঠা বোধ করে। তারা হয়তো তাদের জীবনে অনেক বিভ্রান্তির সম্মুখীন হবে। সাধারণত তাদের সিদ্ধান্ত নেওয়ার অক্ষমতার জন্য তাদের অনেক সময় নষ্ট হবে তবে মাঝে মাঝে হয়তো এটার ভালো দিক প্রকাশ্যে আসবে। এই জাতকেরা সাধারণত এমন মানুষ হবে যারা নিজেদের কর্ম জীবনে খুবই উচ্চাশা নিয়ে কাজ করবে। তারা হয়তো তাদের এই লক্ষ্যে সফল হতে পারবে যেহেতু তারা কাজ সর্বস্ব মানুষ হবে। সাধারণত তাদের উন্নতির আরেকটা কারণ হবে তাদের নিজেদের ক্ষেত্রে দক্ষতা অর্জন করা। এই নামের প্রতীক হয়তো প্রতিকূল ও উত্তেজনাপ্রবণ হবে। এই নামের নিচে যে সময় মানুষেরা পরবে তারা সাধারণত অন্য মানুষদের হয়ে কাজ করতে কোনো দ্বিধা বোধ করবে না। তারা হয়তো কখনোই নিজেদের সুখ ত্যাগ করার আগে দুবার ভেবে দেখবে না এবং অন্যদের জন্য সব কিছু করতে পারবে। তাদের বাক্পটুতার গুণ সাধারণত খুবই ভালো হবে। তবে এই জাতকেরা হয়তো অন্য মানুষদের কাছ থেকে নিজেদের সমালোচনা শুনতে একদমই পছন্দ করবে না।

নাম ধৈর্য, Dhairya বা (Dhairya) মানে হ্যাঁ; ধৈর্য. এই নাম 15 সংখ্যার অন্তর্গত
যে মানুষদের নাম ধৈর্য, Dhairya হয় সেই মানুষদের মধ্যে সাধারণত প্রাণোচ্ছাস খুব বেশি মাত্রায় থাকে। যে মানুষদের ওপর এই নামের প্রভাব খুব বেশি মাত্রায় থাকে তারা হয়তো জন্ম থেকেই খুবই সৌভাগ্যশালী হবে। তবে তাদের এই সৌভাগ্য হয়তো সব সময় তাদের জন্য কার্যকরী হবে না। কোনো না কোনো ব্যাপার হয়তো থেকেই যাবে যার জন্য এই মানুষেরা হয়তো তাদের জীবনে সুখ লাভ করতে পারবে না। এই জাতকেরা সাধারণত শান্তিপ্রিয় মানুষ হয় এবং তারা হয়তো নিজেদের জীবনে সুখ ও স্বাচ্ছন্দ নিজেরাই খুঁজে বের করে নিতে পারবে। তাদের হাসিখুশি স্বভাবের জন্য হয়তো তাদের আশেপাশের লোকজন তাদের খুবই পছন্দ করবে। তবে তারা হয়তো কখনোই কারোর ওপর পুরোপুরি ভরসা করতে পারবে না। এই মানুষদের হয়তো উচিত সকল লোকের মাঝখান থেকে সঠিক মানুষটিকে চিনে খুঁজে বার করে আনা কখনো কখনো হয়তো তারা নিজেদের শরীর স্বাস্থ্য সম্বন্ধে খুবই উদাসীন হয়ে পরবে এবং নিজেদের একটুও খেয়াল রাখবে না। এই মানুষদের হয়তো সব সময় এই উপদেশ দেওয়া হবে যে তারা যেন তাদের খাওয়াদাওয়া সব সময় ঠিক সময় মতো করে। তা না করলে হয়তো তারা ভবিষ্যতে অপুষ্টির শিকার হতে পারে বা হয়তো এও হতে পারে যে তারা হয়তো পাচনতন্ত্র সংক্রান্ত কোনো রোগে আক্রান্ত হবে যা কিনা হয়তো তাদের পাকস্থলী ও যকৃৎ কে বেশি ক্ষতিগ্রস্ত করে তুলবে। এই ব্যক্তিরা সাধারণত তাদের পরিবারের বাকি সদস্যদের নিয়ে খুবই চিন্তায় থাকে। তারা তাদের পতি বা পত্নীর সাথে তাদের সব কিছু ভাগ করে নেয় সাধারণত। যত খারাপ পরিস্থিতিই আসুক না কেনো তারা হয়তো তাদের জীবন সঙ্গীদের কাছ থেকে কিছু লুকোবে না। বিপদের সময় তাদের হয়তো মাথা ঠান্ডা রেখে কাজ করা উচিত।





Advertisement



নামের অর্থ জানুন

নামের অর্থ

Advertisement

নাম খুজুন

নাম খুজুন




জর্ম তারিখ অনুযায়ী নাম সার্চ







Advertisement

Advertisement